শনিবার, ২৮ এপ্রিল, ২০১২

মিতকথন


লিখেছেন দিগম্বর পয়গম্বর

যে মহানবীর অবমাননার কারণে আদালত ফেসবুকের পেজ/ওয়েব সাইট বন্ধের নির্দেশ দিয়েছে (বা অচিরেই দিবে), সেই মহানবী যদি আজ বেঁচে থাকতেন আর বাংলাদেশের নাগরিক হতেন, তাহলে সেই একই আদালত মহানবীর গ্রেপ্তারের নির্দেশ দিতেন। অপরাধসমূহ:
১. বহু বিবাহ
২. বাল্য বিবাহ
৩. দাস প্রথা
৪. সাম্প্রদায়িকতা
৫. নিজের কবিতা স্রষ্টার নাম দিয়ে চালানোর দায়ে ৪২০ ধারা ইত্যাদি। 

লিখেছেন ধর্মপ্রাণ প্লেবয় 

কোরান আল্লার বাণী। আল্লাহ মানুষের প্রতি যা বলেছেন, কোরানে তা-ই লিপিবদ্ধ আছে। কোরানের প্রথম সূরা ফাতিহা পড়ে দেখুন তো, এ কথা বিশ্বাস হয় কি না! এটি আল্লার কথা না মোহাম্মদের? সূরা ফাতিহা:
১. শুরু করছি আল্লাহর নামে যিনি পরম করুণাময়, অতি দয়ালু।
২. যাবতীয় প্রশংসা আল্লাহ তা' আলার যিনি সকল সৃষ্টি জগতের পালনকর্তা।
৩. যিনি নিতান্ত মেহেরবান ও দয়ালু।
৪. যিনি বিচার দিনের মালিক।
৫. আমরা একমাত্র তোমারই ইবাদত করি এবং শুধুমাত্র তোমারই সাহায্য প্রার্থনা করি।
৬. আমাদেরকে সরল পথ দেখাও,
৭. সে সমস্ত লোকের পথ, যাদেরকে তুমি নেয়ামত দান করেছ। তাদের পথ নয়, যাদের প্রতি তোমার গজব নাযিল হয়েছে এবং যারা পথভ্রষ্ট হয়েছে।

লিখেছেন শুভজিৎ ভৌমিক

হুমায়ূন আহমেদের বড় মেয়ে নোভা আহমেদ, নিজের বাবা কন্যার বয়সী শাওনকে বিয়ে করার "অপরাধে" নাকি তার সাথে কোনও যোগাযোগ রাখেন না, এমনকি কথাও বলেন না।

অনেকদিন আগে হুমায়ূন আহমেদের একটা লেখা এসেছিলো প্রথম আলোতে, নাম "তিন ডব্লিউ।" সেখানে পড়েছিলাম, এই নোভা আহমেদ আমেরিকা থেকে পিএইচডি করে বর্তমানে দেশে ফিরেছেন। পিএইচডি ডিগ্রির সঙ্গে তিনি হিজাবও নিয়ে এসেছেন।

একই পাপের জন্য দুইজন মানুষকে আচরণ প্রতিদানের কী অদ্ভুত পার্থক্য! কী করুণ পার্থক্য!

এই আহাম্মক মেয়েটি কি জানে না, যাঁর অনুসারী হিসেবে সে হিজাবের মত ঘিনঘিনে বস্তাটি পরিধান করেছে, তিনি কয়টি বিয়ে করেছিলেন? এই ধর্মছাগীটি কি জানে না, সে যার উম্মত, তার সর্বকনিষ্ঠ স্ত্রী-টির বয়স কত ছিলো?

যে-ধর্ম একই অপরাধে নিজের বাবাকে ছেড়ে এক না-দেখা "মহাপুরুষ"কে অনুসরণ করতে বাধ্য করে, যে-ধর্ম ফেসবুকে নিজের লেখক বাবাকে ছেড়ে এক অশিক্ষিত চোরের নাম "পিপল হু ইন্সপায়ার্স মি"তে অন্তর্ভুক্ত করতে উৎসাহিত করে, সেই ধর্ম অনতিবিলম্বে ধ্বংস হোক, ধ্বংস হোক, ধ্বংস হোক।

blog comments powered by Disqus