২৯ মার্চ, ২০১২

অনার কিলিং: ধর্মীয় বর্বরতার আরেকটি রূপ


পুলিশের তথ্য অনুযায়ী, ব্রিটেনে প্রতিদিন গড়ে আটটি 'অনার' অপরাধ (ধর্মীয় সংস্কৃতি-বহির্ভুত আচরণ করে পরিবারে কলঙ্ক আনা) সংঘটিত হয়। পলিটিক্যাল কারেক্টনেস দেখিয়ে উল্লেখ করা হয়নি যে, ৯০ শতাংশেরও বেশি অনার অপরাধ ঘটে মুসলিম পরিবারে। এবং বাকি অংশটুকু - ভিন্ন ধর্মানুসারীদের পরিবারে। ধর্মহীনদের পরিবারে অনার কিলিং/অপরাধ বলে কিছু নেই। অবশ্য এমন পরিবারের 'সম্মান' বলে কিছু থাকলে তো! 

মুসলিম পরিবারের সম্মানহানি হয় শুধুমাত্র মেয়েদের কারণে। এরা বোরখা-হিজাব পরতে চায় না, বেশরিয়তী পোশাক পরে, বিয়ের আগেই প্রেম-ট্রেম করে, অমুসলিম বয়ফ্রেন্ড বানায়, পিতা-মাতার নির্বাচিত পাত্রের সঙ্গে বিয়েতে অস্বীকৃতি জানায়... ইত্যাদি। তবে ছেলেরা যা-ই করুক না কেন, তাতে মুসলিম পরিবারের সম্মানে আঁচড় লাগে না কিন্তু। অনার কিলিং-এর শিকার হয়েছে কোনও ছেলে, এমন সংবাদ আমার চোখে অন্তত পড়েনি। 


বিবিসি-র তৈরি ২৯ মিনিটের ডকুমেন্টারি: Britain´s Crimes of 'Honour'. বিবিসি এ অন্যান্য সংবাদমাধ্যমের পলিটিক্যাল কারেক্টনেস-এর সমালোচনা করে ইউটিউবে একজন মন্তব্য করেছে: Stop being politically confused. Stop calling these savage fuckers Asian, they're muslim, you are insulting other Asians by afilliating them with these sub-humans. 


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন