৬ ফেব্রুয়ারী, ২০১২

হিটলার কেন খ্রিষ্টান


আস্তিকের ঘটানো ধর্মসংশ্লেষহীন কোনও অপরাধের জন্য ধর্মকে দায়ী করাটা নির্বুদ্ধতা। একইভাবে কোনও নাস্তিকের কৃত অপরাধের ভার নাস্তিক্যবাদের ওপরে চাপানোর আগে দেখতে হবে, তার অপরাধের পেছনে নাস্তিক্যবাদের কোনও ভূমিকা ও প্রভাব ছিলো কি না।  

হিটলারকে নাস্তিক বানিয়ে দেবার আকুল বাসনা আস্তিকদের মধ্যে প্রবল। অথচ হিটলার নাস্তিক ছিলো না কোনওভাবেই। তর্কের খাতিরে তাকে যদি নাস্তিক ধরে নেয়া হয়ও, তবু তার তাণ্ডবলীলার সঙ্গে নাস্তিক্যবাদের সম্পর্ক টানার একেবারেই কোনও সূত্র-প্রমাণ পাওয়া যাবে না। অথচ হিটলার যে আদতে ছিলো মমিন খ্রিষ্টান, সে তথ্য উদ্ধার করতে একেবারেই বেগ পেতে হয় না। তার নিজের অজস্র রচনায় সেই প্রমাণ আছে, আছে অসংখ্য ছবি, যেসব থেকে ধর্মঅন্তপ্রাণ হিটলারকে চিনে নিতে বেগ পেতে হয় না। 

মজাদার কুইজ-সাইট চোখে পড়লো। সেখানে একটি করে উদ্ধৃতি দিয়ে প্রশ্ন করা হচ্ছে, বাণীটি কার - পোপের নাকি হিটলারের? অবাক হয়ে লক্ষ্য করলাম, যেসব কথা পোপের মুখে মানাতো, সেগুলো আসলে হিটলারের বাণী!  

একটি জার্মান টক শো-তে এক মহিলা হিটলারকে নাস্তিক বলে কী নাজেহালটাই না হলো, তা দেড় মিনিটের ভিডিওতে দ্রষ্টব্য। সাবটাইটেল দেখা না গেলে প্লেয়ারের cc বাটনে ক্লিক করুন। 


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন