মঙ্গলবার, ১৭ জানুয়ারী, ২০১২

কুফরী কিতাব: হজরত মহাউন্মাদ ও কোরান-হাদিস রঙ্গ (সংশোধিত ও পরিমার্জিত সংস্করণ)


নাম প্রকাশে অনিচ্ছুক যে বেদ্বীন, বে-ঈমান্দার বান্দা ধর্মকারী থেকে প্রকাশিত প্রথম কুফরী কিতাব হজরত মহাউন্মাদ ও কোরান-হাদিস রঙ্গ-এর সমস্ত কাজ একা করে নিজের দোজখবাস অনিবার্য করে তুলেছেন, তিনি সেই বইয়ের সংশোধিত ও পরিমার্জিত সংস্করণও তৈরি করেছেন। সঙ্গে আরও দিয়েছেন অতীব স্পষ্টদর্শন হাই রেজোলুশন পিডিএফ-ও। 


এই কুফরী কিতাবের প্রথম সংস্করণ বিপুল জনপ্রিয়তা পেয়েছে। ধর্মকারীতে এমবেড করা কপি কতোজন পড়েছেন, সেই পরিসংখ্যান বের করা সম্ভব হয়নি, তবে এ পর্যন্ত তা ডাউনলোডিত হয়েছে ১৮৫২ বার! 


বাকি কথা তাঁর মুখ থেকেই শোনা যাক।

এই কুফরী কিতাবের প্রথম সংস্করণ প্রকাশিত হয়েছিল ২০১১ এর জুলাই মাসে। এখন এর সংশোধিত ও পরিমার্জিত সংস্করণ প্রকাশ করা হল। আগের সংস্করণটির কোনো হাই রেজোলুশন ভার্সন ছিল না, এবার প্রথম তা সংযোজন করা হল। প্রয়োজন হলে হাই রেজোলুশন ভার্সনটির ছবিগুলো এক্সট্র্যাক্ট করে নিয়ে নিজের ইচ্ছেমত পরিবর্তন করে তা প্রিন্ট বা অন্যান্য কাজে ব্যবহার করা যেতে পারে। নতুন সংস্করণে বেশ কিছু পরিবর্তন নিয়ে আসা হয়েছে। (অধিকতর উপভোগের জন্য সকলকে হাই রেজোলুশন ভার্সনটা ডাউনলোডের জন্য অনুরোধ করা যাচ্ছে)। 

প্রথম সংস্করণের সাথে সংযুক্ত হাদিস গ্রন্থ সহিহ বুখারি ও মুসলিমের লিংক পরিবর্তিত হয়ে গেছে (নতুন লিংক বুখারি, মুসলিম)। তাই নতুন ভার্সনে তা পরিবর্তন করে দেয়া হয়েছে। হাদিসের নম্বর দেয়া হয়েছে এরকম: বুখারির ক্ষেত্রে- ক.খ.গ এখানে ‘ক’ হল ভলিউম নম্বর, ‘খ’ হল বুক নম্বর, ‘গ’ হল হাদিস নম্বর। বুখারির হাদিস অন্বেষণের ক্ষেত্রে এই লিংক এ গেলে ১ থেকে ৯৩ পর্যন্ত যে তালিকা পাবেন তা ‘বুক’ এর তালিকা। বুখারিতে সর্বমোট ৯৩ টি বুক ও ৯ টি ভলিউম আছে। তাই আপনারা বুখারির হাদিস অন্বেষণের ক্ষেত্রে সরাসরি ‘বুক’ নম্বর দেখেই তাতে ক্লিক করে ঢুকে পড়তে পারেন।

একটু ব্যাখ্যা করি। যেমন: সহিহ বুখারি এর একটি হাদিসের নম্বর দেয়া হল ৩.৬.৫ অর্থাৎ হাদিসটি পাওয়া যাবে ৩ নম্বর ভলিউমের ৬ নম্বর বুকের ৫ নম্বরে। কিন্তু যেহেতু বুখারি এর লিংকে ‘বুক’ এর লিংকের সারি দেয়া হয়েছে তাই আমরা ভলিউমের কথা না ভেবে বুক নম্বর অর্থাৎ উদাহরণটার ক্ষেত্রে বুখারির লিংকে গিয়ে ৬ নম্বর লিংকে ক্লিক করে ৫ নম্বর হাদিসটি খুঁজব। অতিরিক্ত সহজ জিনিস কতটা জটিল হয়, এবার ভাবুন! মুসলিমের ক্ষেত্রে ভলিউমের বালাই নেই। অর্থাৎ বুক নম্বরে ক্লিক করে খুঁজলেই পেয়ে যাবেন। সেক্ষেত্রে হাদিস নম্বর যদি থাকে ক.খ তাহলে ‘ক’ হবে বুক নম্বর ও ‘খ’ হবে হাদিস নম্বর। হাদিস গ্রন্থ বুখারি ও মুসলিম এর বাংলা অনুবাদ পাবেন যথাক্রমে এই লিংকে এই লিংকে। তবে এগুলোতে হাদিস নম্বরগুলো একদম এলোমেলো।

কোরানের বাংলা অনুবাদ পাবেন এখানে। তিনটি ইংরেজি অনুবাদ একসাথে পাবেন এখানে

প্রথম সংস্করণ প্রকাশিত হওয়ার পর কিছু অনভিপ্রেত ঘটনার প্রেক্ষিতে সকলের প্রতি অনুরোধ, এই বই যদি কারো সাথে শেয়ার করতে চান তবে অবশ্যই তা সতর্কতার সাথে ও ভেবেচিন্তে করবেন।


নরমাল রেজোলুশন (১০.৭৪ মেগাবাইট)
(লিংকের পাতায় গিয়ে ওপরে বামদিকে নিম্নমুখী তীরচিহ্নে ক্লিক করে ফাইলটি ডাউনলোড করুন)
হাই রেজোলুশন (৪৫.৬৮ মেগাবাইট)

blog comments powered by Disqus