৩ জুলাই, ২০১১

ধর্মকারী থেকে প্রকাশিত প্রথম কুফরী কিতাব: হজরত মহাউন্মাদ ও কোরান-হাদিস রঙ্গ


পাতায় পাতায় অজস্র মজাদার ইলাস্ট্রেশন ও কার্টুনে ভরা বইটির নাম: হজরত মহাউন্মাদ ও কোরান-হাদিস রঙ্গ।  মূল ইংরেজি থেকে অনুবাদ ও ফটোমাস্তানির মতো অত্যন্ত সময়সাপেক্ষ ও শ্রমসাধ্য এই কাজটি করেছেন... তিনি নাম প্রকাশে অনীহ।


'ধর্মকারী থেকে প্রকাশিত' বলছি বটে, তবে বইটির পেছনে ধর্মকারী বা ধর্মপচারকের কোনও ভূমিকা বা অবদান নেই। সম্পূর্ণ কৃতিত্ব একমাত্র সেই গায়েবী ব্যক্তির প্রাপ্য। বইটি তিনি ধর্মকারী থেকে প্রকাশ করার আগ্রহ প্রকাশ করায় তাঁর প্রতি কৃতজ্ঞতা। 

এই বইয়ের ব্যাপক প্রচার প্রয়োজন। ধর্মকারীর পাঠকদের প্রতি তাই সনির্বন্ধ অনুরোধ: সম্ভাব্য সব জায়গায় শেয়ার করুন। হাস্যরস ও বিনোদনের মাধ্যমে সবার কাছে সত্য কথাগুলো পৌঁছে যাক।

সেই গায়েবী ব্যক্তির বলা কয়েকটি কথা:

হাদিসের নম্বর দেয়া হয়েছে এরকম: বুখারির ক্ষেত্রে- ক.খ.গ এখানে ‘ক’ হল ভলিউম নম্বর, ‘খ’ হল বুক নম্বর, ‘গ’ হল হাদিস নম্বর। বুখারির হাদিস অন্বেষণের ক্ষেত্রে এই লিংক এ গেলে ১ থেকে ৯৩ পর্যন্ত যে তালিকা পাবেন তা ‘বুক’ এর তালিকা। বুখারিতে সর্বমোট ৯৩ টি বুক ও ৯ টি ভলিউম আছে। তাই আপনারা বুখারির হাদিস অন্বেষণের ক্ষেত্রে সরাসরি ‘বুক’ নম্বর দেখেই তাতে ক্লিক করে ঢুকে পড়তে পারেন। 

একটু ব্যাখ্যা করি। যেমন: সহিহ বুখারি এর একটি হাদিসের নম্বর দেয়া হল ৩.৬.৫ অর্থাৎ হাদিসটি পাওয়া যাবে ৩ নম্বর ভলিউমের ৬ নম্বর বুকের ৫ নম্বরে। কিন্তু যেহেতু বুখারি এর লিংকে ‘বুক’ এর লিংকের সারি দেয়া হয়েছে তাই আমরা ভলিউমের কথা না ভেবে বুক নম্বর অর্থাৎ উদাহরণটার ক্ষেত্রে বুখারির লিংকে গিয়ে ৬ নম্বর লিংকে ক্লিক করে ৫ নম্বর হাদিসটি খুঁজব। অতিরিক্ত সহজ জিনিস কতটা জটিল হয়, এবার ভাবুন! মুসলিমের ক্ষেত্রে ভলিউমের বালাই নেই। অর্থাৎ বুক নম্বরে ক্লিক করে খুঁজলেই পেয়ে যাবেন। সেক্ষেত্রে হাদিস নম্বর যদি থাকে ক.খ তাহলে ‘ক’ হবে বুক নম্বর ও ‘খ’ হবে হাদিস নম্বর। হাদিস গ্রন্থ বুখারি এর বাংলা অনুবাদ পাবেন এই লিংকে ও এই লিংকে। তবে এগুলোতে হাদিস নম্বরগুলো একদম এলোমেলো। 

কোরানের বাংলা অনুবাদ পাবেন এখানে। তিনটি ইংরেজি অনুবাদ একসাথে পাবেন এখানে। 

এই বই যদি কারো সাথে শেয়ার করতে চান তবে অবশ্যই তা সতর্কতার সাথে ও ভেবেচিন্তে করবেন।


নরমাল রেজোলুশন (১০.৭৪ মেগাবাইট)
(লিংকের পাতায় গিয়ে ওপরে বামদিকে নিম্নমুখী তীরচিহ্নে ক্লিক করে ফাইলটি ডাউনলোড করুন)
হাই রেজোলুশন (৪৫.৬৮ মেগাবাইট)

অনলাইনে পাঠযোগ্য ভার্শন (সংশোধিত) নিচে এমবেড করা হলো।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন