বুধবার, ৩১ মার্চ, ২০১০

ধার্মিক বনাম নির্ধর্মী


ধর্মাতুল কৌতুকিম – ১৩


৩৭.
অবতরণের আগে বিমানের ভেতরে ঘোষণা:
– লেডিজ অ্যান্ড জেন্টলমেন, আমাদের বিমান আর কিছুক্ষণের মধ্যেই জেদ্দা বিমানবন্দরে অবতরণ করতে যাচ্ছে। স্থানীয় সময়ের সঙ্গে আপনার ঘড়ির সময় মিলিয়ে নিতে ঘড়ির কাঁটা দু'হাজার বছর পিছিয়ে দিন।


৩৮.
– ধর্ম কী? দর্শন? ইতিহাস? নাকি বিজ্ঞান?
– ব্যবসা।


৩৯.
ধর্ম আর বিজ্ঞানের খিচুড়ি।
– মেয়েরা সুন্দর কেন?
– কারণ তাদের জন্ম হয়েছে পুরুষের পাঁজরের হাড় থেকে।
– ছেলেরা অসুন্দর কেন?
– কারণ তাদের জন্ম হয়েছে বানর থেকে।

অবগুণ্ঠনের অন্তরালে


ইসলামের আরও একটি ভয়াবহ রূপ দেখুন তালিবানদের আফগানিস্তানে। আফগানী বংশোদ্ভুত সাংবাদিক সাইরা শাহ আক্ষরিক অর্থেই জীবনের ঝুঁকি নিয়ে চিত্রায়িত করেছেন এমন কিছু দৃশ্য, ঘটনা ও সাক্ষাৎকার এবং নির্মাণ করেছেন Beneath the Veil নামের ভিডিও, যা আড়াই বছর আগে ব্রিটিশ চ্যানেল ফোর-এ প্রচারিত হয়ে তুমুল আলোচিত ও সমালোচিত হয়। সমালোচনা করে তথাকথিত মধ্যপন্থী মুসলমানেরাও, যাদেরকে মোলায়েমভাবে "মডারেট" বলা হয় এবং যারা মূলত সবচেয়ে সুবিধাবাদী - তারা ধর্মেও থাকে, জিরাফেও থাকে। তাদের অভিযোগ ছিলো, ইসলামকে ভুলভাবে উপস্থাপনা করা হচ্ছে। তাই কি? তারা কি জানে যে, তালিবানদের প্রতিটি কর্মের ন্যায্যতা প্রতিপাদন করা সম্ভব কোরান আর হাদিস দিয়ে?


ডাউনলোড লিংক (১২৮ মেগাবাইট)

প্রিস্ট অফ!


ভিডিওটি দেখে হাসতে হাসতে পড়ে যাওয়ার দশা

ক্যাথলিক ধর্মযাজকের হাত থেকে নিজের শিশুকে রক্ষা করুন!


মঙ্গলবার, ৩০ মার্চ, ২০১০

বিশ্বাসের বিশ্বাসযোগ্যতা


চিন্তাজাগানিয়া ভিডিও।


নাস্তিক্যবাদ যে-আবর্জনাগুলোকে দূর করে



পোপ কেন আসামী


ক্রিস্টোফার হিচেন্স যৌক্তিকভাবে বুঝিয়ে দিচ্ছেন, শিশুধর্ষণ ও নিপীড়নের জন্য পোপ প্রত্যক্ষভাবে দায়ী কেন।

ইসলামী ইতরামি: নতুন মাত্রা


এরা কি মুক্তি চায় না? পরাধীনতাতেই কি তাদের তৃপ্তি? আমি যৎপরোনাস্তি বিস্মিত।

ইয়েমেনে ইসলামী ঐতিহ্যবাহী বাল্যবিবাহ (মূলত মেয়েদের) বন্ধ করার বিপক্ষে প্রতিবাদ করেছে খোদ মুসলমান মেয়েরা! 



শুধুই কি তাই? মুসলিম মেয়েরা বোরখারও সপক্ষে। মনে হয়, বস্তাবন্দী হয়ে থাকাতেই তাদের আনন্দ 




আর নিচের ছবিটি ফটোশপের কীর্তি হলেও বক্তব্যের দিক থেকে ওপরেরগুলোর সাথে বিশেষ বৈসাদৃশ্য আছে কি?


সোমবার, ২৯ মার্চ, ২০১০

জর্জ কারলিন: আর য়্যু ফাকিং স্টুপিড?


ছোট্ট ভিডিও। অথচ কী দুর্দান্ত। জর্জ কারলিন রক্স!


নামুম না, পারলে নামা


শুরুতে কয়েকটি কার্টুন দেখা যাক, তারপরে আসি আসল সংবাদে।





এতো তুলকালাম কাণ্ড ঘটে গেছে, ঘটে চলেছে, তবু পোপ রাৎজি (তাঁর পুরো নাম Joseph Alois Ratzinger, এবং তাকে মিডিয়ায় পোপ রাৎজি নামেই ডাকা হচ্ছে) নির্বিকার মুখে জানালেন, তিনি পদত্যাগ করবেন না। বাঁধা-ধরা কয়েকটি বুলি আউড়ে (পোপের ব্যবহৃত শব্দাভিধান The Papal Translator দ্রষ্টব্য) বুঝিয়ে দিলেন, তাঁকে সরানোর ক্ষমতা বা অধিকার কারুর নেই। এখানে তা লিপিবদ্ধ করা আছে। ব্রিটিশ চ্যানেল আইটিএন-এর খবর দেখুন।



পোপ রাৎজির পদত্যাগ করা উচিত কি না, এ বিষয়ে রিচার্ড ডকিন্স দিয়েছেন অসাধারণ মন্তব্য। ছাপা হয়েছে তা ওয়াশিংটন পোস্টে। তাঁর বক্তব্যের শেষাংশটি এরকম:
No, Pope Ratzinger should not resign. He should remain in charge of the whole rotten edifice - the whole profiteering, woman-fearing, guilt-gorging, truth-hating, child-raping institution - while it tumbles, amid a stench of incense and a rain of tourist-kitsch sacred hearts and preposterously crowned virgins, about his ears.

পড়ে সবচেয়ে জনপ্রিয় বিজ্ঞান-ব্লগার PZ Myers তাঁর ব্লগে মন্তব্য করেছেন:
Oooh, so shrill, so militant, so aggressive…yet somehow so soothing and joyful.

আহা! "আমারো ছিলো মনে! কেমনে বেটা পেরেছে সেটা জানতে!" 

ধর্ম ও বিজ্ঞান


আজ একই দিনে দুটো আলাদা জায়গায় দুটো বাক্য চোখে পড়লো, যেগুলোকে মনে হলো পরস্পরের পরিপূরক। 

বাঘা নাস্তিক স্যাম হ্যারিস বলেছেন, Religion convinces people to pretend to know things they cannot know.

আর আমেরিকার খ্যাতনামা পদার্থবিদ রিচার্ড ফাইনমান বলেছেন, Science is what we do to keep us from lying to ourselves.

অল রেলিজিয়নস আর ক্রেইজি...


মার্চের ছাব্বিশ তারিখে আমেরিকার HBO চ্যানেলের অতীব জনপ্রিয় অনুষ্ঠান Real Time-এর উপস্থাপক বিল মার-এর অনুষ্ঠানে অতিথি হিসেবে আসেন তুখোড় নাস্তিক ক্রিস্টোফার হিচেন্স। মূল আলোচ্য বিষয় ছিলো ক্যাথলিক চার্চের কুকীর্তি। বেশ উপভোগ্য ছিলো এই পর্বটি।

আলোচনাকালে বিল মার এক সময় বলেন সব কথার এক কথা: All religions are crazy but they are not all equally violent.


রবিবার, ২৮ মার্চ, ২০১০

পোপের স্বরূপ


ক্যাথলিক চার্চ আর শিশু-যৌননিপীড়ন সমার্থক হয়ে উঠছে ক্রমশ। সাম্প্রকিতকালে প্রকাশ পেয়ে যাওয়া কিছু ঘটনার পরিপ্রেক্ষিতে এই ধারণাটি দৃঢ়তর হয়ে উঠছে যে, চার্চের বহুদিনের লালিত এই ঐতিহ্যে বর্তমান পোপের সংশ্লেষ ও অবদান আছে। বিবিসি-র গতকালকের খবর পড়ুন।

নিচের কোলাজ ছবিটি তো এখন খুবই প্রাসঙ্গিক বলে মনে হচ্ছে 


আর নিচের কার্টুনটি আগে প্রকাশিত পাপী পোপও নামের পোস্টের জন্য উপযুক্ত হতে পারতো।


নামাজরঙ্গ


কয়েকটি মজাদার ভিডিও। সবগুলোই ছোট ছোট। দেখতে কারুরই সমস্যা হবে না, আশা করি।







প্যাট্রিক কন্ডেল: আমাদের লোক – ১১


প্যাট্রিক কন্ডেলে মুগ্ধতা আমার অনেকদিন ধরেই। তবে "শয়তান কি ক্যাথলিক?" নামের এই ভিডিওটি দেখার পর মুগ্ধতা চূড়ান্ত হয়েছে। স্রেফ অসাধারণ! 

লক্ষ্য করুন, ভিডিওটি সাবটাইটেলসহ দেখার ব্যবস্থা আছে।


ডাউনলোড লিংক (৪৫ মেগাবাইট)

ইসলামী ইতরামি: শিশুকামীদের স্বর্গ


মুসলমানদের রোল মডেল মুহম্মদ নিজেই ছিলেন শিশুকামী। আর তাই তাঁর অনুসারীদের এই ব্যাপারে দোষারোপ করাটা ঠিক যুক্তিযুক্ত হবে কি? "আমাদের নবীজি বিয়ে করেছিলেন ছয় বছর বয়সী আয়েশাকে" - এর পরে আর কী বলার থাকে!

ইন্দোনেশিয়ার মোল্লারা মার্চের ছাব্বিশ তারিখে এক ফতোয়া দিয়েছে এই মর্মে যে, সুখী পরিবার গড়ার লক্ষ্যে একজন পুরুষ যে-কোনও বয়সের মেয়েকে বিয়ে করতে পারে। কারণ, বিবাহযোগ্য মেয়ের সর্বনিম্ন বয়স সম্পর্কে কোরান-হাদিসে কিছুই উল্লেখ করা হয়নি। অতএব মেয়ে ঋতুমতী হোক বা না হোক, বিয়ে তাকে করা তো যাবেই, এমনকি তার সঙ্গে সহবাসও করা যাবে, যদি মেয়ে সক্ষম হয়। বিস্তারিত পড়ুন

একই বিষয়ে আরেক ইসলামবিদের প্রায় অভিন্ন মতামত শুনুন। 


শনিবার, ২৭ মার্চ, ২০১০

না গান, না কবিতা


Tim Minchin-এ মুগ্ধ হয়ে আছি বহুদিন। ইতোমধ্যে তাঁর চারখানা গান পোস্ট করা হয়ে গেছে। আজ যাচ্ছে পাঁচ নম্বর। তবে এটাকে কি গান বলা উচিত হবে? নাকি যন্ত্রসঙ্গীতানুষঙ্গে কবিতাপাঠ? তা যেটাই হোক, গানের লিরিকস (নাকি কবিতা?) আমাকে মুগ্ধ করেছে। নয় মিনিট ঊনচল্লিশ সেকেন্ড কীভাবে পার হয়ে গেল, টেরই পাইনি।



সচিত্র হা-হা-হাদিস – ০৯


ইসলামে দাবা খেলা নিষিদ্ধ
হ্যাঁ, প্রিয় মুসলিম ভাই ও বোনেরা, নবী সাহেব বলে গেছেন, যে দাবা খেলে, সে সেই লোকের মতো, যার হাত শুয়োরের রক্ত-মাংসে রঞ্জিত 


প্রাসঙ্গিক হাদিস:

The Hadith
Muslim vol IV, no. 5612 Chapter CMXLVI 
It Is Prohibited to Play Chess. Allah’s Apostle said, “He who played chess is like one who dyed his hand with the flesh and blood of swine.”

পাপী পোপও


দু'শোরও বেশি বধির বালককে ধর্ষণ করেও ক্যাথলিক চার্চের মহারথীদের বদান্যতায় পার পেয়ে গেছে এক ধর্মযাজক। নিউইয়র্ক টাইমসে প্রকাশিত বিস্ফোরক সংবাদে আরও জানা গেছে, সিরিয়াল শিশুধর্ষকের বিচারের চেয়ে চার্চকে স্ক্যান্ডালের হাত থেকে রক্ষা করাটাই মুখ্য কর্তব্য বলে ধর্ষককে যারা প্রশ্রয় দিয়েছে, তাদের মধ্যে বর্তমান পোপও আছেন। শাস্তিমূলক কোনও পদক্ষেপ নেয়া তো হয়ইনি, বরং ধর্ষককে অন্যত্র বদলি করে দিয়েছে ভ্যাটিকান এবং সে আবারও শিশুদের সঙ্গে কাজ করার সুযোগ পেয়েছে মৃত্যুর পূর্ব অবধি। কী দারুণ না? 

এ বিষয়ে বিবিসি-র রিপোর্ট:


অ্যাসোসিয়েটেড প্রেসের রিপোর্ট:



ভাবেসাবে মনে হতে পারে, পোপ পেজগিতে পড়ে গেছে এবং তাকে সরিয়ে দেয়া হবে। জ্বী না। পোপ নিজে না চাইলে (বা ঈশ্বর তাকে না সরালে) তাকে পদচ্যুত করার ক্ষমতা নেই কারোর। বিশ্বাস না হয়, পড়ে দেখুন

একটা কার্টুন পেলাম। স্রেফ দুর্ধর্ষ, লক্ষ্যভেদী ও প্রাসঙ্গিক।


Nothing Compares 2 u, Sinead O'Connor


নিজের সময়ের চেয়ে এগিয়ে ছিলেন Sinead O'Connor - অসাধারণ কণ্ঠের অধিকারিণী আইরিশ গায়িকা। ক্যাথলিক চার্চে শিশুদের যৌননিপীড়নের বিরুদ্ধে সোচ্চার প্রতিবাদ করেছেন। ১৯৯০ সালে সারা বিশ্বে সাড়া জাগানো গান Nothing Compares 2 u গাবার দু'বছর পরেই আমেরিকার NBC চ্যানেলের Saturday Night Live অনুষ্ঠানে তিনি বব মার্লের War গানটির a cappella ভার্শন (বাদ্যযন্ত্রের সঙ্গত ছাড়া গাওয়া খালি গলায় গাওয়া গান) গেয়ে শোনান। ক্যাথলিক চার্চের শিশুধর্ষণের প্রতিবাদে তিনি গানটির লিরিকসে racism-এর জায়গায় ব্যবহার করেন child abuse। গানের শেষে তিনি, একদা ক্যাথলিক ধর্মযাজকের যৌননিপীড়নের শিকার, ক্যামেরার সামনে পোপ জন পলের একটি ছবি ক্যামেরার সামনে তুলে ধরে উচ্চারণ করেন evil, তারপর টুকরো টুকরো করে ছিঁড়ে ফেলে বলেন, Fight the real enemy এবং ছবির ছেঁড়া টুকরোগুলো ক্যামেরার দিকে ছূঁড়ে দেন। ভিডিওতে দেখুন পুরো ঘটনাটি।


ডাউনলোড লিংক (৮ মেগাবাইট)




তাঁর এই প্রতিবাদের লক্ষ্য ছিলো ভ্যাটিকান। নিপীড়িতদের প্রতি ভ্যাটিকানের নির্লিপ্ততা, পক্ষান্তরে অপরাধীদের রক্ষার প্রাণান্তকর প্রয়াসের প্রতিবাদ করেছেন তিনি। নিজের অবস্থানে তিনি এখনও অনমনীয়।



কিছুটা অপ্রাসঙ্গিক:
১. আধুনিক প্রযুক্তি ব্যবহার করে তৈরি বব মার্লে ও Sinead O'Connor-এর ডুয়েট War-এর ভিডিও
২. Sinead O'Connor-এর Nothing Compares 2 u-এর ভিডিও (আমার ব্যক্তিগত মতামত - অবশ্যদ্রষ্টব্য ভিডিও)
৩. অডিও ভার্শন 

শুক্রবার, ২৬ মার্চ, ২০১০

নির্ধার্মিক মনীষীরা – ১৯


অনিষ্টকর কর্ম মানুষ কখনওই অতোটা অন্তপ্রাণভাবে ও সানন্দে করে না, যতোটা সে করে ধর্মীয় বিশ্বাসে উদ্বুদ্ধ হয়ে করার সময়।
Blaise Pascal (১৬২৩-১৬৬২, ফরাসী অংকবিদ, পদার্থবিদ)


আপনি যখন বুঝতে পারবেন অন্যদের সম্ভাব্য সব ঈশ্বরকে আপনি বাতিল করেন কেন, তখন বুঝতে পারবেন আমি কেন আপনার ঈশ্বরকে বাতিল করে দিই।


ঈশ্বর আছেন কি না জানি না, তবে নিজস্ব রেপুটেশনের কথা চিন্তা করে তাঁর না থাকাটাই উত্তম হতো।
– Jules Renard (১৮৬৪-১৯১০, ফরাসী ঔপন্যাসিক, নাট্যকার)

বিশেষ পুরস্কার!



ইসলামী ইতরামি: কতো বৈচিত্র্য


এক.
কানাকে কানা বা খোঁড়াকে খোঁড়া বলা একেবারেই শোভন নয়। তা নিয়ে বিতর্কেরও অবকাশ নেই। তাই বলে বর্বরকে বর্বর বলা যাবে না? না, যাবে না, যদি সেটা হয় ইসলাম-সংক্রান্ত।
এক সৌদি লেখকের বিরুদ্ধে অভিযোগ এসেছে, তিনি নবীর একটি হাদিসকে বর্বর বলেছেন। অ্যারাবিয়ান বিজনেস ডট কম-এ প্রকাশিত খবরে অবশ্য উল্লেখ করা হয়নি, কোন হাদিস লেখকের চোখে বর্বর। তেমন হাদিস তো, মাশাল্লাহ্, অজস্র। ছয় বছর বয়সী আয়েশাকে বিবাহ বিষয়ক, নাকি ক'আব বিন আশরাফকে হত্যা বিষয়ক, নাকি সেই হাদিস, যেটাতে আয়েশা বলছেন, "I have not seen any woman suffering as much as the believing women"?

দুই.
শিশুবিবাহ নিষিদ্ধ করার সপক্ষে যারা, তাদেরকে ইসলাম ত্যাগ করতে হবে (এবং কেউ ইসলাম ত্যাগ করলে তাকে হত্যার এখতিয়ার আছে ইসলামে) বলে জানিয়েছেন ইয়েমেনের প্রভাবশালী ইসলামী নেতারা। খবর অ্যাসোসিয়েটেড প্রেসের
আরেকটি খবর: ইয়েমেনে প্রতি দ্বিতীয় বিবাহের কনে অপ্রাপ্তবয়স্কা। তাদের অনেকেরই বয়স বারোরও কম।

তিন.
ইসলাম ধর্ম গ্রহণ করতে অস্বীকৃতি জানানোয় এক খ্রিষ্টানকে শান্তিকামী মুসলমানেরা কুড়াল দিয়ে কুপিয়ে হত্যা করেছে। ঘটনা ঘটেছে পাকিস্তানে।

চার.
এই খবর বাংলাদেশের। রংপুরের বদলিপুকরে শান্তিপ্রিয় মুসলিমরা খ্রিষ্টানদের ওপর হামলা করে পঞ্চাশজনকে আহত করেছে। তাদের মধ্যে দশজনের অবস্থা গুরুতর।

পাঁচ.
নাইজেরিয়ার ইসলামী আদালত ফেইসবুক এবং টুইটার ব্যবহার নিষিদ্ধ ঘোষণা করেছে। কারণ ওই দুই নেটওয়ার্কে শরিয়া আইন নিয়ে বিতর্ক চলছিল এবং চুরির মতো অপরাধের কারণে অঙ্গচ্ছেদ করার বিধানের সমালোচনা করা হয়েছিল। 

ছয়.
ব্রিটেনের প্রধান ইসলামী টিভি চ্যানেল 'মুসলিম টিভি' চ্যানেলকে অভিযুক্ত করা হয়েছে marital rape-এর প্রচারের অভিযোগে। অর্থাৎ স্বামীর কামতাড়নার সময় তাকে প্রত্যাখ্যান করার অধিকার নেই স্ত্রীর (চাহিবামাত্র বাহককে দিতে বাধ্য থাকিবে - পূর্বে প্রকাশিত প্রাসঙ্গিক পোস্ট)। এছাড়া স্বামীর অনুমতি ছাড়া বাসার বাইরে যাবার অধিকার নেই স্ত্রীর এবং পারফিউম ব্যবহার করে জনসমক্ষে যাওয়া মেয়েরা আসলে গণিকা।

ধর্মের উত্থিত শিশ্ন


একটা বাক্য ব্যবহার করতেন আমার এক প্রিয় ব্লগার, হুবহু মনে পড়ছে না, তবে অনেকটা এরকম - ধর্মের শিশ্ন বেজায় স্পর্শকাতর। স্পর্শকাতর শব্দটি দু'টি ভিন্ন অর্থে ব্যবহার করা যেতে পারে: ১. সেনসিটিভ, ২. স্পর্শের জন্য কাতর 

তবে যে-কোনও অর্থেই তা ধর্মের জন্য প্রযোজ্য। ইন্দোনেশিয়ার ইসলামবাদীরা ঐতিহ্যবাহী স্থানীয় এক লোকনৃত্যকে "সেক্সি" আখ্যা দিয়ে সেটিকে নিষিদ্ধ করার পাঁয়তারা করছে। কারণ সেই নৃত্যদর্শনে স্পর্শের জন্য কাতর ইসলামবাদীদের শিশ্ন উত্থিত হয়ে পড়ে। প্রিয় পাঠক, ভিডিওটি দেখে বলুন, আপনিও কামোত্তেজিত হয়ে পড়লেন কি না! 



এবারে দেখুন কামকাতর ক্যাথলিক ধর্মযাজকদের কীর্তি এবং চার্চ কীভাবে অপরাধীদের প্রশ্রয় দিয়েছে, সর্বোতভাবে রক্ষা করেছে আইনের হাত থেকে, তা নিয়ে তৈরি সিএনএন-এর তিন পর্বের ভিডিও (সর্বমোট পঁচিশ মিনিট)। 

Church sex abuse


ডাউনলোড লিংক (৫৮ মেগাবাইট)

বাকি দুই অংশ Sex, priests and secrets এবং Tackling sex abuse দেখুন সিএনএন-এর সাইটে।

দ্বিতীয় পর্বের ডাউনলোড লিংক (৫৩ মেগাবাইট)
তৃতীয় পর্বের ডাউনলোড লিংক (৪০ মেগাবাইট)

বিবিসির তৈরি আরেকটি অসাধারণ ভিডিও দেখুন এখানে

বৃহষ্পতিবার, ২৫ মার্চ, ২০১০

জিসাস উইল সারভাইভ

Gloria Gaynor-এর গাওয়া খুব বিখ্যাত একটি গানের নাম I Will Survive। সেটির ভিডিও-প্যারোডি Jesus Will Survive 


মূল গানের ভিডিও দেখুন ইউটিউবে

অডিও ভাশর্ন:


অহংমুক্তি


"মাইরের উপর ওষুধ নাই"


একমাত্র ইসলামেই, মনে হয়, স্ত্রী-প্রহার আইনানুমোদিত। ইসলামের শৈশবকালের ঘটনা শুনুন ইসলামবিদের মুখে।

ভিডিও দেখা যাদের জন্যে বিঘ্নসংকুল, তাদের জন্যে কয়েকটি চুম্বক-অংশ উল্লেখ করছি।

জামাতাকে বলছেন কন্যার পিতা, "If she bothers you in anyway use the rod on her. If she doesn't behave beat her on the spot...If she bothers you - if something annoys you, or if you suspect anything - beat her on the spot with the rod. Break her head..."। এখানে she হচ্ছে পিতার কন্যা।

অন্য একটি ঘটনা: The same thing happened with Zubeir. He had two wives, and whenever he would get mad at them, he would tie them together by the hair and would give them a harsh beating, in order to straighten them out. The wife who shared Zubeir with Asmaa [the daughter of the Caliph Abu Bakr] was savvy, and during the beating, she would move right and left, so all the blows would rain down on Asmaa. 

Asmaa would turn to her father, all upset. Abu Bakr would say to her: "Go back to your husband." She would say: "But he beat me black and blue, even though I didn't do a thing. He had no reason, I didn't say a word. It was the other wife. You know me - I didn't do a thing, but I was the one who got all the beatings." But Abu Bakr would say to her: "Go back to Zubeir. He is a good man, and he may become your husband in Paradise."



পূর্বে প্রকাশিত প্রাসঙ্গিক পোস্ট: স্ত্রী-প্রহারের ইসলামী তরিকাগুচ্ছ

আল্লাহর অস্তিত্বের প্রমাণ – ০৪


আল্লাহর অস্তিত্বের প্রশ্নাতীত প্রমাণ বিষয়ক পোস্ট দেয়ার পরে এই সিরিজ অপ্রয়োজনীয় মনে হতে পারে 

তবে আমার মনে হয়, তার অস্তিত্বের সপক্ষে বেশি বেশি যুক্তি দেখিয়ে নাস্তিকদের থোঁতা মুখ ভোঁতা করার পথটি পরিষ্কার ও প্রশস্ত করে রাখা উচিত 

বিদেশী রচনার ছায়া অবলম্বনে রচিত।


প্রমাণ ১৬.
আল্লাহ মানে ভালোবাসা। ভালোবাসা অন্ধ। স্টিভি ওয়ান্ডারও অন্ধ। অর্থাৎ স্টিভি ওয়ান্ডার আল্লাহ। স্টিভি ওয়ান্ডারের অস্তিত্ব আছে। এর অর্থ আল্লাহর অস্তিত্ব আছে।

প্রমাণ ১৭.
মানুষের যুক্তি স্বভাবগতভাবেই ত্রুটিযুক্ত। তাই কোনও প্রস্তাবনা বাতিল করার মতো যথাযথ যৌক্তিক উপায় নেই। তাই যখন বলা হয়, আল্লাহর অস্তিত্ব আছে, তার মানে আল্লাহর অস্তিত্ব আছে।

প্রমাণ ১৮.
এক বিমান দুর্ঘটনায় ১৪৭ জনের মৃত্যু হলেও এক শিশু বেঁচে গেছে। তার গায়ে আঁচড়টি পর্যন্ত লাগেনি। অতএব প্রমাণিত হয় যে, আল্লাহর অস্তিত্ব আছে।

প্রমাণ ১৯.
আল্লাহ তোমাকে ভালোবাসেন। তুমি হৃদয়হীন, তাই তার ভালোবাসার জবাব দাও না বলে তা টের পাও না। আমি দিই। আর তাই তাঁর ভালোবাসা আমি অনুভব করি সর্বক্ষণ। এর অর্থ, আল্লাহর অস্তিত্ব আছে। 

প্রমাণ ২০.
পৃথিবীর অধিকাংশ লোক ইসলাম ধর্মে বিশ্বাস করে না। এটা শয়তানের ষড়যন্ত্র এবং অপকীর্তির ফল। শয়তানকে কিন্তু আল্লাহ সৃষ্টি করেছেন। সুতরাং প্রমাণ হয় যে, আল্লাহর অস্তিত্ব আছে।

বুধবার, ২৪ মার্চ, ২০১০

যদি ধর্মহীন হতো এই পৃথিবী!



নৈতিকতা, তুমি কার?


সব ধর্ম এমন একটা ভুয়া ধারণা প্রচার করে চলে, যেন নৈতিকতা ধর্মের একচ্ছত্র সম্পত্তি এবং ধর্ম না থাকলে নৈতিকতার বিলুপ্তি অবশ্যম্ভাবী। 

"নৈতিকতাহীন" এক নাস্তিক স্যাম হ্যারিস-এর চমৎকার একটি বক্তৃতা পেলাম, যেখানে তিনি আশাবাদ ব্যক্ত করেছেন যে, বিজ্ঞানের সাহায্যে নৈতিকতার বিশ্লেষণ সম্ভব। তবে নৈতিকতা বিজ্ঞানপ্রসূত, এমন ভিত্তিহীন কথা তিনি, সঙ্গত কারণেই, বলেননি।

বক্তৃতা আয়োজনকারীদের সাইটে স্যাম হ্যারিসের পরিচয় দেয়া হয়েছে এভাবে: Adored by secularists, feared by the pious, Sam Harris' best-selling books argue that religion is ruinous and, worse, stupid -- and that questioning religious faith might just save civilization.

লক্ষ্য করুন, ভিডিওটি সাবটাইটেলসহ দেখার ব্যবস্থা আছে।


ডাউনলোড লিংক (সাইজ ৭৯ মেগাবাইট)

নাপাক বাকস্বাধীনতা


যেখানে ইসলাম, সেখানেই বাকস্বাধীনতাহীনতা। মানবতারহিত বর্বর রীতিনীতি, প্রথা ও ঐতিহ্য আঁকড়ে ধরে থাকবে ইসলাম, তবু তার সমালোচনা ইসলামের চোখে হেইট ক্রাইম বা হেইট স্পিচ। অথচ হেইট-স্পিচ-আকীর্ণ কোরান-হাদিস অনুমোদিত অজস্র ইসলামী কার্যকলাপই যে প্রকৃত হেইট ক্রাইম, সেটা তাদের কে বোঝাবে!



হালাল সেক্স শপ


আমস্টার্ডামবাসী এক মুসলমান তাঁর অনলাইন দোকানে অচিরেই মুসলমানদের জন্য সেক্সে ব্যবহার্য পণ্য বিক্রয় শুরু করবেন বলে জানিয়েছেন। কেবলমাত্র হালাল পণ্যগুলোই বিক্রয়যোগ্য বলে বিবেচিত হবে 

দোকানের মালিক প্রথমে স্থানীয় এক ইমামের সঙ্গে আলোচনা করেন ইসলামী সেক্স শপ বিষয়ে। ইমাম তখন যোগাযোগ করেন এক আরব শেখের সঙ্গে, যিনি বলেন, হালাল কোনও পণ্য বিক্রয়ে নিষেধাজ্ঞা নেই।

এই খবরটি বিস্তারিত পড়লে বিনোদিত হবেন নিঃসন্দেহে।

পুনশ্চ. নবীর যুগে সেক্স শপ না থাকলেও আল্লাহর ওহীর মাধ্যমে হালাল জীবন্ত সেক্স টয়ের ব্যবস্থা তিনি করে নিয়েছিলেন।


মঙ্গলবার, ২৩ মার্চ, ২০১০

প্রচলিত যুক্তি বনাম ধর্মীয় "যুক্তি"



ইসলামী ইতরামি: দহন ও সঙ্গীতের গল্প


এক.
মুসলমান হতে অস্বীকৃতি জানানোয় পাকিস্তানে কয়েকজন মুসলিম নেতা পুলিশের সহযোগিতায় এক খ্রিষ্টানকে আগুনে পুড়িয়ে ঝলসে দিয়েছে তাঁর শরীর। তিনি এখন হাসপাতালের বিছানায় মুত্যুর সাথে যুদ্ধ চালিয়ে যাচ্ছেন। তাঁর স্ত্রীও রেহাই পায়নি শান্তিপ্রিয় মুসলিমদের কাছ থেকে। তাঁকে ধর্ষণ করা হয়েছে। 

দুই.
এই ঘটনাও পাকিস্তানে। তালিবান সমর্থক জামাতে ইসলামীর ছাত্র সংগঠনের সদস্যরা পেশোয়ারের এক বিশ্ববিদ্যালয়ের ছাত্রকে পিটিয়ে হত্যা করেছে। তাঁর অপরাধ ছিলো, তিনি গান বাজাচ্ছিলেন।

ইসলামের নবীও ছিলেন বেজায় সঙ্গীতবিদ্বেষী। প্রমাণ চাই?

Hadith Qudsi 19:5: "The Prophet said that Allah commanded him to destroy all the musical instruments, idols, crosses and all the trappings of ignorance."

Hadith Qudsi -এ উদ্ধৃত বালীগুলো কোরানে লিপিবদ্ধ না থাকলেও সেসবকে আল্লাহর বাণী হিসেবেই ধরা হয়। মুহম্মদ আরও বলেছেন:

(1) "Allah Mighty and Majestic sent me as a guidance and mercy to believers and commanded me to do away with musical instruments, flutes, strings, crucifixes, and the affair of the pre-Islamic period of ignorance."

(2) "On the Day of Resurrection, Allah will pour molten lead into the ears of whoever sits listening to a songstress."

(3) "Song makes hypocrisy grow in the heart as water does herbage."

(4) "This community will experience the swallowing up of some people by the earth, metamorphosis of some into animals, and being rained upon with stones." Someone asked, "When will this be, O Messenger of Allah?" and he said, "When songstresses and musical instruments appear and wine is held to be lawful."

(5) "There will be peoples of my Community who will hold fornication, silk, wine, and musical instruments to be lawful ...." 

-- 'Umdat al-Salik r40.0

র‌্যাশনালিস্ট অ্যানথেম


অতি চমৎকার এক র‌্যাশনাল অ্যানথেম শুনেছি আমরা এর আগে। আজ শোনা যাক বিবর্তন-র‌্যাপ গায়ক Baba Brinkman-এর র‌্যাশনালিস্ট অ্যানথেম। 

লিরিকস পেলাম না কোথাও। একেবারে নতুন গান বলেই হয়তো।



এমপিথ্রি ডাউনলোড লিংক

আসুন, নবীর ছবি আঁকা শিখি


নবীর ছবি আঁকা বা তাঁর প্রতিকৃতি ব্যবহার নাকি নিষিদ্ধ। কারণটি অবশ্য অনুমান করতে পারি: যতো কুকীর্তি তিনি করেছেন, এর পরে লোকসমাজে মুখ না দেখানোই উত্তম! 

আমরা তো কাফের! তাই তাঁর ছবি আঁকার নিষেধাজ্ঞায় আমাদের কিচ্ছু যায় আসে না।


(ছবিতে ক্লিক করে পূর্ণ আকারে দেখুন)

তবে তাঁর ছবি আঁকার শাস্তি কী, তা জেনে রাখা দরকার।


ধর্মকারীতে আগে প্রকাশিত প্রায় প্রাসঙ্গিক আরও একটি কার্টুন দেখুন এখানে

সোমবার, ২২ মার্চ, ২০১০

পোপ-নাৎসি


২০১০ সালের Global Atheist Convention-এ রিচার্ড ডকিন্সের সঙ্গে দর্শকদের প্রশ্নোত্তর পর্বের একটি মজাদার মুহূর্ত। অনেকেরই মনে হতে পারে, তিনি বর্তমান পোপকে নাৎসি বলছেন। না তা নয় (যদিও নাৎসি-সংশ্লিষ্টতার অভিযোগ এই পোপের বিরুদ্ধেও আছে)। ডকিন্স নাৎসি বলেছেন Pope Pius XII-কে। এখানে দেখুন।


হালাল বারবি


ধর্মকারীর পাঠক O'neel Bd অবদান রেখেই চলেছেন। আরও একটি মজাদার ছবি পাঠিয়েছেন তিনি।


এই প্রসঙ্গে ধর্মকারীর একেবারে আদিযুগে পোস্ট করা নিচের ছবিটি আবার প্রকাশ করার লোভ সম্বরণ করা সম্ভব হলো না। ছবির নাম: হালাল মিনিস্কার্ট


ধর্ষিত শিশুদের ক্ষমা করলেন পোপ


আয়ারল্যান্ডে ক্যাথলিক ধর্মযাজকদের দ্বারা যৌননিপীড়িত ও ধর্ষিত শিশুদের কাছে ক্ষমাপ্রার্থনা করতে বাধ্য হয়েছেন বটে, তবে তা খুব বেশি লোককে সন্তুষ্ট করতে পারেনি। দোষী ধর্মযাজকদের শাস্তির ব্যাপারটি বেমালুম চেপে গিয়ে প্রকারান্তরে তাদের পক্ষই নিয়েছেন তিনি এবং বুঝিয়ে দিয়েছেন, ভ্যাটিকান তাদের শাস্তি এড়াতে যথাসাধ্য চেষ্টা করবে। ভিডিও দেখুন:

 


প্যারোডি-খবরের সাইট "দ্য অনিয়ন" এ-বিষয়ে দারুণ একটি রিপোর্ট প্রকাশ করেছে। রিপোর্টটির শিরোনাম: Pope Forgives Molested Children 

কিছু অবশ্যপাঠ্য উদ্ধৃতি:

Calling forgiveness "one of the highest virtues taught to us by Jesus," Pope John Paul II issued a papal decree Monday absolving priest-molested children of all sin. 
...

... despite the terrible wrongs they have committed, the church must move on and forgive these children for their misdeeds." 

"We must send a clear message to these hundreds—perhaps thousands—of children whose sinful ways have tempted so many of the church's servants into lustful violation of their holy vows of celibacy." 
...

... the church embraces these underaged seducers and tempters with open arms.
...

Margaret Leahy, 39, a Somerville, MA, homemaker and mother of one of the alleged seducers, expressed relief over the pope's announcement. 
"For months, I feared that my boy—and the dozens of others who committed sinful acts with Father Halloran before he was moved to the safety of another parish to protect him from further temptation at their pre-pubescent hands—was going to Hell for what he'd done." 

খোদ খোদার খোমাখাতা


খোদার খোমাখাতা নামে একটা পোস্ট দিয়েছিলাম বেশ আগে। সেটি ছিলো ফটোশপে তৈরি একটি মজাদার ছবি।

আজ খবরে পড়লাম, কে বা কাহারা খোমাখাতায় আল্লাহ (الله) নামে আরবি ভাষায় অ্যাকাউন্ট খুলেছে। আরব আমিরাতে উপর্যুপরি অভিযোগের পরিপ্রেক্ষিতে এই ইউজারকে ব্লক করে দেয়া হয়েছে। বিশদ খবর এখানে

সাইটটির স্ক্রিনশট:


খোমিনি ইসলাম সম্পর্কে একটি মোক্ষম সত্য কথা বলেছিলেন: there is no humor in Islam.

নিউজিল্যান্ডে বাল্যবিবাহ


যথারীতি মুসলমানদের কীর্তি। না, দারিদ্র্যপীড়িত, অশিক্ষিত মুসলমানদের কথা বলছি না। তথাকথিত মডারেট মুসলিম এরা। বাল্যবিবাহ, বাধ্য-বিবাহ এবং অনার কিলিং-এর ঐতিহ্যমণ্ডিত ইসলাম ধর্ম নিউজিল্যান্ডেও অপরিবর্তনীয়। অপরিণতবয়স্ক কন্যাকে তার ধর্ষকের সঙ্গে বিয়েতে বাধ্য করেছে তার পিতামাতা। এই ঘটনার তদন্ত করতে গিয়ে সাংবাদিক আবিষ্কার করেছেন আরও অনেক ভয়াবহ তথ্য।



বাইশ মিনিট দীর্ঘ পূর্ণ ভিডিওটি দেখতে এখানে ক্লিক করুন।

রবিবার, ২১ মার্চ, ২০১০

ভ্রাম্যমান তাঁবু



কানাডার Montreal Gazette নামের পত্রিকায় ওপরের কার্টুনটি প্রকাশিত হওয়ায় মোছলমানেরা দুক্কু পেয়েছে। ভাগিস তারা ধর্মকারী সাইটে আসে না। নইলে এ যাবত শুধু এ বিষয়ে (বাকি বিষয় না হয় বাদই দিই) যতো "অপমানকর" কার্টুন আর ছবি ছাপিয়েছি ধর্মকারীতে, তারা দেখলে আমার খবর করে দিতো! 

এই সুবাদে আমার সংগ্রহ থেকে প্রায় একই রকম আরও একটি কোলাজ ও একটি কার্টুন ছেড়ে দিই।



ব্যাজ অভ অনার



ধর্ম আর কুসংস্কার – এক সূত্রে বাঁধা


ঝাড়-ফুঁক, তন্ত্র-মন্ত্র, প্রার্থনা, রিচুয়াল – সব ভুয়া!

ভারতের মহারাষ্ট্রে এক নিঃসন্তান দম্পতিকে এক তান্ত্রিক সন্তানলাভের পদ্ধতি বর্ণনা করলো: এগারোজন শিশুকে (বালক) হত্যা করলে মহিলা অন্তঃসত্ত্বা হতে পারবেন!

ডিসেম্বরের ১৩ তারিখ থেকে মার্চের ৪ তারিখের মধ্যে তাদের গ্রামে মারা যায় পাঁচ বালক, যাদের প্রত্যেকেরই মৃত্যু ঘটে বিষক্রিয়ায়। বলুন তো দেখি, কাদের কীর্তি? বিশদ উত্তর এখানে

তান্ত্রিক প্রসঙ্গে মনে পড়লো অনেক আগে একটি ভিডিওর কথা। খুঁজে বেরও করলাম সেটি। 

২০০৮ সালের ৩রা মার্চে ইন্ডিয়া-টিভি চ্যানেলে একটি লাইভ প্রোগ্রামে অংশ নিয়েছিলেন ভারতের Indian Rationalist Association-এর প্রেসিডেন্ট Sanal Edamaruku এবং এক নামকরা তান্ত্রিক। কথা ছিলো তন্ত্র-মন্ত্রের জোরে তন্ত্র-গুরু Sanal Edamaruku-কে মেরে ফেলবেন। সেই চ্যালেঞ্জ জানিয়েছিলেন Sanal Edamaruku নিজেই। ফলাফল কী, তা তো সহজেই অনুমেয়। ব্যর্থ হয়ে তান্ত্রিক ঘোষণা করলেন, কোনও অতীব ক্ষমতাধর ভগবান Sanal Edamaruku-এর নিরাপত্তা বিধান করছে 

চ্যালেঞ্জ পর্ব:


তন্তর-মন্তর পর্ব (ওভারটাইমসহ):


চূড়ান্ত মরণকৃত্য পর্ব:



বেহেশতের কুমারীরা মল-মুত্র ত্যাগ করে না, ত্যাগ করে না দুষিত বায়ু...


আল্লাহ যে একটি সংশোধনী বাণী দিয়েছেন, তা অনেক মুসলমানেরই জানা নেই বলে তারা এখনও বেহেশতী হুর-চিন্তায় বেহুঁশ

একটি অবশ্যদ্রষ্টব্য ভিডিও।

ভিডিওটির ৩৫ থেকে ৩৭ সেকেন্ড-এর অংশটি অবশ্য লক্ষ্যণীয়! কুমারীদের লোভনীয় শরীরের মোহময়ী বর্ণনা শুনে উপস্থাপকের ঠোঁট নড়ে ওঠে রীতিমতো। বোঝা যায়, জিভ দিয়ে ঠোঁট চাটার প্রবল বাসনা তিনি কোনওমতে নিবৃত্ত করতে সক্ষম হয়েছেন

মওলানা বিশদ বর্ণনা দেন বেহেশতী কুমারীদের। কয়েকটি উদ্ধৃতি:

Black eyed virgins are beautiful white women, with black pupils and very white retinas, whose skin is so bright that it causes confusion.
...

They are all the same age, morally and physically beautiful…..each of them so beautiful that you can see the bone-marrow through the delicate flesh on their legs.
...

The women of paradise are unblemished, menstruation free, free of faeces, urine, phlegm, and children, because Allah has cleaned them of all impure and foul things.

কোরান থেকে প্রাসঙ্গিক উদ্ধৃতি:

“As for the righteous, they shall surely triumph. Theirs shall be gardens and vineyards, and high- bosomed (অনুবাদভেদে full-breasted) virgins for companions: a truly overflowing cup.” –Koran 78:31

এবং হাদিস থেকে:

“There is in Paradise a market wherein there will be no buying or selling, but will consist of men and women. When a man desires a beauty, he will have intercourse with them.” -Hadiths
Al Hadis, Vol. 4

“The least [reward] for the people of Heaven is 80,000 servants and 72 wives, over which stands a dome of pearls, aquamarine and ruby.”  – Haddith #2,562

শনিবার, ২০ মার্চ, ২০১০

আমার বোরখা-ফেটিশ – ০৮




নাস্তিকদের নিরঙ্কুশ পরাজয়


এডওয়ার্ড কারেন্টের আরেকটি মাস্টারপিস। নিবেদিতপ্রাণ খ্রিষ্টান হবার ভান করে বড়ো অভিনবভাবে খ্রিষ্টধর্মকে কটাক্ষ করার এই ধরনটি আমার খুব পছন্দের। 



আগে পোস্ট করা তাঁর দু'টি ভিডিও: এক, দুই

শুক্রবার, ১৯ মার্চ, ২০১০

ইসলামী ইতরামি: তালিবানী তাণ্ডব


ভয়াবহ দৃশ্যসম্বলিত ভিডিও। ১৭ই মার্চে প্রচারিত। বিস্তারিত পড়তে চাইলে এখানে ক্লিক করুন।


ডাউনলোড লিংক (১৭ মেগাবাইট)

নতুন রোড সাইন


শিশুকামে আসক্ত ক্যাথলিক ধর্মগুরুদের কারণেই ক্যাথলিক-অধ্যুষিত দেশ-শহর-এলাকাগুলোয় নিচের সতর্কতাসূচক রোড সাইনটির প্রচলন অপরিহার্য হয়ে পড়েছে।


অশ্রদ্ধার প্রয়োজনীয়তা


ইউটিউব-নাস্তিকদের যে-ক'জনকে আমার ভীষণ পছন্দ, তাদের মধ্যে ফিল একজন। খুবই স্পষ্টবাদী, যুক্তিমনস্ক। তাঁর প্রোফাইলে লেখা একটি বাক্য পড়ে মুগ্ধ হয়েছিলাম: THE TRUTH NEVER HURT ANYONE UNLESS A LIE GOT THERE FIRST.

ধর্মকারীতে আগে পোস্ট করা ফিলের একটি মাস্টারপিস ভিডিও: গাঁজাখুরি গল্পের প্রত্যাশিত প্রতিক্রিয়া

আজকের ভিডিওর নাম In Defence Of Disrespect। ধর্মকারী সাইটের চরিত্রের সাথে সামঞ্জস্যপূর্ণ কয়েকটি বাক্য উদ্ধৃত করি ভিডিও থেকে:

I'm a big fan of blasphemy... Blasphemy is essential... Blasphemy is powerful... Why is blasphemy important? For the same reason that humour and mocking is important.



ত্রুটি সংশোধন


ইসলাম ধর্মানুসারী পুরুষদের দৃষ্টি আকর্ষণ করা যাইতেছে।

কতিপয় ব্যক্তির অনবধানতা ও অসাবধানতার কারণে পবিত্র আছমানী কিতাবসমূহে একটি মুদ্রণপ্রমাদ রহিয়া গিয়াছে। বেহেশতবাসী পুরুষদের জন্য "৭২ জন কুমারী"-র স্থলে "৭২ বছর বয়সী কুমারী" পড়িতে হইবে।

যাহাদের কারণে এই ভ্রান্তি প্রচারিত হইয়াছে, নিশ্চয়ই তাহাদের জন্য রহিয়াছে দোজখবাস।

স্বাক্ষর: সর্বশক্তিমান আল্লাহ

বৃহষ্পতিবার, ১৮ মার্চ, ২০১০

ইসলামী ইতরামি: আর কতো!


"ইসলামী ইতরামি" শিরোনামে কিছু লিখতে গেলেই মুখটা তেতো হয়ে যায়। বড়োই আনন্দের ব্যাপার হতো, যদি এ বিষয়ে আর কোনও কিছু লিখতে না হতো কখনও। কিন্তু তা কি আদৌ হবার? এই ইতরামি তো অন্তহীন 

এক.
নাইজেরিয়ায় ইসলামী সন্ত্রাস অব্যাহত রয়েছে। পাঁচশো খ্রিষ্টান হত্যা করেও সাধ মেটেনি তাদের। এবারে হত্যা করেছে বারোজন খ্রিষ্টানকে এবং হত্যাশেষে বিজয়-ট্রফি হিসেবে কেটে নিয়েছে নিহতদের জিভ।

দুই.
পাকিস্তানীদের ভেতরে হিটলারপ্রীতি প্রবল বলে মন্তব্য করেছে জার্মান পত্রিকা শ্পিগেল। আমার তো ধারণা, শুধু পাকিস্তানী মুসলমানেরা নয়, অনেক মুসলমানই, যারা প্রবল ইহুদিবিদ্বেষী, হিটলারকে আদর্শ মনে করে। একটা ছবিও পাওয়া গেল।

কারও আছে বিশ্বাস, কারও আছে বালু / লুকোয় সেখানে মুখ – তারা অতি চালু