শনিবার, ২ জানুয়ারী, ২০১০

নির্ধার্মিক মনীষীরা – ০৯


বারট্রান্ড আর্থার উইলিয়াম রাসেল সংক্ষেপে বারট্রান্ড রাসেল (ইংরেজি Bertrand Arthur William Russell, মে ১৮, ১৮৭২ – ফেব্রুয়ারি ২, ১৯৭০), একজন ইংরেজ গণিতবিদ, দার্শনিক, শিক্ষাবিদ, ও লেখক। গানিতিক যুক্তিবিদ্যা এবং বিশ্লেষণী দর্শনে তাঁর অবদানের জন্য তিনি চিরস্মরণীয় হয়ে থাকবেন। তিনি ১৯৫০ সালে সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন। যুদ্ধবিরোধী এবং পরমাণু অস্ত্র বিরোধী ভূমিকার জন্য ১৯৫৮ এবং ১৯৬১ সালে কিছুদিনের জন্য কারাগারে পাঠানো হয় তাঁকে। ১৯৫৫ সালে আইস্টাইনকে সাথে নিয়ে পরমাণু অস্ত্র বিরোধী একটি প্রচারপত্র প্রকাশ করেন। সূত্র: উইকিপেডিয়া

আজকের উদ্ধৃতিগুলো তাঁর।


প্রায়ই বলা হয়ে থাকে, ধর্মকে আক্রমণ করা ঠিক নয়, কারণ ধর্ম মানুষকে নীতিবান করে। আমি তেমন শুনেইছি, দেখিনি।
"Why I Am Not A Christian," Little Blue Book No. 1372 edited by E Haldeman-Julius.


অনেক রক্ষণশীল লোক বলে থাকেন, অন্ধ বা গোঁড়া বিশ্বাসের ভিত্তি প্রমাণের দায়িত্ব অন্ধবিশ্বাসীদের নয়, বরং তা ভুল প্রমাণ করার দায় সন্দেহবাদীদের। এটা একটা বড়ো ভ্রান্তি। আমি যদি দাবি করে বসতাম, পৃথিবী এবং মঙ্গলগ্রহের মাঝামাঝি চিনামাটির একটা টি-পট উপবৃত্তাকার কক্ষপথে সূর্যকে প্রদক্ষিণ করছে, আমার এই দৃঢ়োক্তিকে ভুল প্রমাণ করতে পারতো না কেউ, যদি আমি সসাবধানে আরও বলতাম যে, টি-পটটি অতীব ক্ষুদ্র বিধায় আমাদের সবচেয়ে শক্তিশালী টেলিস্কোপগুলোতেও ধরা পড়বে না।
তবে আমি যদি আরও দাবি করতাম যে, আমার বক্তব্য ভুল প্রমাণ করা যেহেতু সম্ভব নয়, তাই মনুষ্য-যুক্তির ভিত্তিতে আমার দৃঢ়োক্তি বিষয়ে সংশয় প্রকাশ করাটা দুঃসহ ধৃষ্টতা, তাহলে আমি গর্দভের মতো কথা বলছি বলে ভেবে নেয়াটাই সঙ্গত হতো।
তবে যদি এই টি-পটের অস্তিত্ব সম্পর্কে নিশ্চিত করা হতো প্রাচীন কোনও গ্রন্থে, প্রত্যেক রোববারে পড়ানো হতো এই পবিত্র সত্য এবং সেঁধিয়ে দেয়া হতো স্কুলের শিশুদের মগজে, তাহলে টি-পটের অস্তিত্ব বিশ্বাসে যে-কোনও দ্বিধাকে গণ্য করা হতো অস্বাভাবিকতার চিহ্ন হিসেবে। এবং সংশয়-প্রকাশকারীকে বিজ্ঞানবিকাশের কালে তুলে দেয়া হতো মনঃচিকিৎসকের হাতে, আর আগের যুগে হলে – ধর্মবিচারণসভার সভাসদদের (ইনকুইজিটর) হাতে।
"Is There a God?" commissioned by, but never published in, Illustrated Magazine (1952: repr. The Collected Papers of Bertrand Russell, Volume 11: Last Philosophical Testament, 1943-68, ed. John G Slater and Peter K?llner (London: Routledge, 1997), pp. 543-48, quoted from S T Joshi, Atheism: A Reader


আমার ধর্মের সম্পূর্ণ সারকথাটি এরকম: প্রতিটি দায়িত্ব পালন করো, এবং পুরস্কারের প্রত্যাশা করো না; না এখন, না ভবিষ্যতে।
childhood diary, quoted from Against the Faith by Jim Herrick


আমাদের বুদ্ধিবৃত্তির আঁতুড়ঘরের উচ্ছিষ্টের নাম ধর্ম। যখনই আমরা যুক্তি আর বিজ্ঞানকে দিকনির্দেশক হিসেবে গ্রহণ করবো, তা বিলীন হয়ে যাবে।


১৯৫৯ সালে বারট্রান্ড রাসেল তাঁর নাস্তিক্যবাদী অবস্থান সুস্পষ্টভাবে প্রকাশ করেন এই টিভি-সাক্ষাৎকারে।



blog comments powered by Disqus