৩০ অক্টোবর, ২০০৯

আল্লাহ-ঈশ্বর-ভগবান-দেবতা-দেবীর ফিরিস্তি

পৃথিবীর ইতিহাসে স্থান- ও কালভেদে মানুষের “উর্বর” মস্তিষ্ক থেকে যতো আল্লাহ-ঈশ্বর-ভগবান-দেবতা-দেবীর জন্ম হয়েছে, সাড়ে আট মিনিটের ভিডিওতে তাদের নামের চলমান তালিকা! 

এই সাইটেও নজর বুলিয়ে আসতে পারেন। বা এখানেও

হাসুম? নাকি কান্দুম? 


২৯ অক্টোবর, ২০০৯

নির্ধার্মিক মনীষীরা – ০২


যদিও আমার মরণকাল ঘনিয়ে আসছে, মৃত্যুকে বরণ করতে ভয় নেই আমার এবং আমি নরক বা (তার চেয়ে অনেক বেশিই খারাপ) স্বর্গের জনপ্রিয় করে তোলা ভার্শনে যাবো না। মৃত্যুকে আমি গ্রহণ করি নিরেট শূন্যতা হিসেবে; এবং মৃত্যু সম্পর্কিত সম্ভাব্য যাবতীয় ভীতি দূর করে দেয়ার জন্যে আমি নাস্তিকতাবাদের প্রতি কৃতজ্ঞ। 
আইজাক আসিমভ (১৯২০-১৯৯২, রুশ বংশোদ্ভূত বৈজ্ঞানিক এবং কল্পবিজ্ঞান কাহিনীর লেখক), "On Religiosity," Free Inquiry

মানবজাতির অন্য যে-কোনও গোত্রের লোকের চেয়ে ধর্মের প্রবর্তক ও প্রচারকেরাই ছিলেন ইতিহাসে যাবতীয় দুর্গতি ও যুদ্ধবিগ্রহের প্রকৃত কারণ। 
অ্যাডগার এলান পো (১৮০৯-১৮৪৯, আমেরিকান সাহিত্যিক, কবি, সম্পাদক ও সাহিত্য সমালোচক), from Ira D Cardiff, What Great Men Think of Religion, quoted from James A Haught, ed, 2000 Years of Disbelief

হাঁটু গেড়ে বসে বেঁচে থাকার চেয়ে নিজের পায়ে দাঁড়িয়ে মৃত্যুবরণ করা শ্রেয়। 
মিখাইল বাকুনিন (১৮১৪-১৮৭৬, খ্যাতনামা রুশ বিপ্লবী), The Great Quotations, quoted from James A Haught, ed, 2000 Years of Disbelief

অলৌকিক ঘটনার জন্ম হয় যেভাবে



এক ওষুধের পার্শ্ব-প্রতিক্রিয়া হিসেবে দেখা দিলো অপ্রতিরোধ্য গতির মূত্রধারা। আর সেটির পার্শ্ব-প্রতিক্রিয়া হিসেবে জন্ম নিলো অলৌকিক ঘটনা।

আমেরিকার HBO টিভি চ্যানেলের তারকা-উপস্থাপক ল্যারি ডেভিড ব্যঙ্গাত্মক এই ভিডিওটি প্রচার করে ক্যাথলিকদের তীব্র প্রতিবাদের মুখোমুখি হয়েছেন।

ভিডিওটির প্রথম আড়াই মিনিট দেখলেই চলবে।



২৮ অক্টোবর, ২০০৯

বিল মার মার কাটকাট - ০১


বিল মার (Bill Maher) – আমেরিকার বিখ্যাত কমেডিয়ান, টিভি-উপস্থাপক। “রেলিজুলাস” (religulous = religion + ridiculous) নামের একটি মকুমেন্টারি (ব্যঙ্গ করার উদ্দেশ্যে নির্মিত ডকুমেন্টারি। mockery + documentary. আমাদের সাইটের নামটিও প্রথম শব্দটি ধারণ করে।) তৈরি করে তুমুল সমালোচিত হন বিশ্বাসীদের কাছে। ছবিটি মুক্তি পাবার আগে সিএনএন-এর খ্যাতমান উপস্থাপক ল্যারি কিং সাক্ষাৎকার গ্রহণ করেন তাঁর। বিল মার যথারীতি স্বভাবসুলভ রসিকতার মাধ্যমে ধর্ম বিষয়ে তাঁর বক্তব্য নির্ভীকভাবে প্রকাশ করেন। এক পর্যায়ে তিনি ধর্মবিশ্বাসীদের উদ্দেশে বলেন, "Yeah, you believe it and I'm gonna say why it's dumb."




২৭ অক্টোবর, ২০০৯

হালাল মিনি-স্কার্ট




মিনি-স্কার্ট পরতে সাধ হয় বড়ো! তবে শরিয়তে নিষেধ আছে যে!

মাল্টি-মিলিয়ন পাউন্ড ব্যয়ে চুনকালি অর্জন

বিনোদিত হবার মতোই খবর! ইংল্যান্ড জুড়ে সেপ্টেম্বর মাসে শুরু করা মাল্টি-মিলিয়ন পাউন্ড মূল্যের ক্রিশ্চিয়ান অ্যাডভার্টাইজিং ক্যাম্পেইন একেবারেই উল্টো ফল দিয়েছে! অনলাইনে ঈশ্বরের অস্তিত্বের “পক্ষে”, “বিপক্ষে” বা “সম্ভবত” ভোট দেয়ার আহ্বান জানিয়ে ছাপানো পোস্টারের আহ্বানে সাড়া দেয় আটাশি হাজারেরও বেশি লোক।

তবে খ্রিষ্টান উদ্যোক্তারা যৎপরোনাস্তি লজ্জায় পড়ে যান ভোটের ফলাফল দেখে – ৯৬% ভোটার ঈশ্বরের অস্তিত্বে বিশ্বাস করে না!


প্রধান উদ্যোক্তা দায়ী করেছেন “ওয়েব স্টিং”-কে (web sting)। তাঁর ধারণা সত্যি যদি হয়ও, তারপরও খবরটি প্রভূত তৃপ্তিদায়ক। কারণ ধর্মবাজদের মাল্টি-মিলিয়ন পাউন্ড গচ্চা তো গেলই, তার ওপরে চুনকালি পড়লো মুখে!

২৬ অক্টোবর, ২০০৯

প্যাট্রিক কন্ডেল: আমাদের লোক – ০১


প্যাট্রিক কন্ডেল। ব্রিটিশ কমেডিয়ান, লেখক এবং ইন্টারনেট ব্যক্তিত্ব। ইউটিউবে তাঁর ভিডিও-সাবস্ক্রাইবারের সংখ্যা এক লাখের কাছাকাছি! তাঁর সাম্প্রতিকতম ভিডিও দেখেছে লক্ষাধিক ব্যক্তি, মন্তব্য পড়েছে প্রায় ছয় হাজার, পাঁচতারা-রেটিং রেটিং পড়েছে আট হাজারেরও বেশি! অথচ ভিডিওটি পোস্ট করা হয়েছে মাত্র তিনদিন আগে! বিস্তারিত পড়ুন এখানে

ইউটিউবে তাঁর ভিডিও-কর্মকাণ্ড শুরু হয় ২০০৭ সালে। প্রতিটি ভিডিওই ধর্ম-সংক্রান্ত। ব্যক্তিগতভাবে আমি তাঁর বেজায় ভক্ত। অতএব তাঁর আরও ভিডিও অচিরেই আসিতেছে! বর্তমান ভিডিওটির বয়স দু’বছর। এটিই ছিলো তাঁর প্রথম পোস্ট ইউটিউবে। 

লক্ষ্য করুন, ভিডিওটি ইংরেজি সাবটাইটেলসহ দেখার ব্যবস্থা আছে।



কাহারে হেরিলাম!


মাছের পেটে, আমের আঁটিতে বা স্থানে-অস্থানে, পাত্রে-অপাত্রে আল্লাহ-নবীর নাম আরবিতে খোদাই করা অবস্থায় দেখতে পাবার খবর তো আমরা কতোই পড়েছি!

আজ ডেইলি টেলিগ্রাফ পত্রিকার খবরে পড়লাম, স্কটল্যান্ডের কোন এক টয়লেটের কাঠের দরজায় নাকি যিশুর চেহারা দেখা যাচ্ছে। হাসতে হাসতে পড়ে যাবার অবস্থা! ছবি দেখুন। আর বিস্তারিত পড়ুন এখানে




এই প্রসঙ্গে আমার সংগ্রহ থেকে একখানা ছবি আছে দেয়ার লোভ সামলাতে পারলাম না। ছবিটার নাম: আপনি যিশুকে দেখতে পাচ্ছেন?


আরও একটি নিদর্শন। এখানে দেখা দিয়েছেন মাতা মেরি।


২৫ অক্টোবর, ২০০৯

ক্যাথলিক ধর্মের মূল লক্ষ্য


Louis C.K. – আমেরিকার খ্যাতনামা স্ট্যান্ড-আপ কমেডিয়ান, EMMY-জয়ী লেখক, অভিনেতা, প্রডিউসার ও পরিচালক। তাঁর সম্পর্কে বিস্তারিত পড়ুন এখানে
ক্যাথলিক ধর্মকে ব্যঙ্গ করে তাঁর তৈরি করা ভিডিওটি নিঃসন্দেহে প্রভূত আনন্দ দেবে নির্ধর্মীদের 

নির্ধার্মিক মনীষীরা – ০১


মেধার জন্য কোনও পুরস্কারের কথা কোনও ঈশ্বর বলেনি। এমনকি এমন একজন ঈশ্বরও নেই, যে মেধার প্রতি সামান্যতম আগ্রহ দেখিয়েছে।
মার্ক টোয়েন (১৮৩৫-১৯১০, আমেরিকান লেখক, রসবোধ ও বুদ্ধিদীপ্ত শ্লেষোক্তির কারণে বিশেষভাবে খ্যাতিমান। বিস্তারিত এখানে।), Notebook (1900)

ভালো মানুষেরা করে ভালো কাজ, খারাপেরা – খারাপ কাজ। কিন্তু ভালো মানুষকে দিয়ে খারাপ কাজ করিয়ে নিতে প্রয়োজন ধর্মের।
Steven Weinberg (১৯৩৩-, আমেরিকান পদার্থবিদ, ১৯৭৯ সালে নোবেল পুরস্কার পান পদার্থবিদ্যায়। বিস্তারিত এখানে।) in a dialog on religion with other scientists, 1999, quoted from "The Constitution Guarantees Freedom From Religion" an open letter to US Vice-Presidential candidate Senator Joseph Lieberman, issued by the Freedom From Religion Foundation on August 28, 2000

ঈশ্বর যদি শুধু স্পষ্ট একটা ইঙ্গিত দিতেন আমাকে! হতে পারে সেটা সুইস ব্যাঙ্কে আমার নামে বড়ো অংকের একটা ডিপোজিট!
উডি অ্যালেন (১৯৩৫-, তিনবার অ্যাকাডেমি অ্যাওয়ার্ড বিজয়ী আমেরিকান চিত্র পরিচালক, অভিনেতা, জ্যাজ মিউজিশিয়ান, কমেডিয়ান ও নাট্যকার। বিস্তারিত এখানে।), "Selections from the Allen Notebooks," in New Yorker, Nov. 5, 1973.

মহানবী মহাজন যে-পথে করেছেন গমন...

নেটে খুঁজে পাওয়া একখানা কার্টুন 


জেনে রাখা ভালো: ইসলামের নবী ৫১ বছর বয়সে বিবাহ করেন ৬ বছর বয়সী আয়েশাকে।

২৪ অক্টোবর, ২০০৯

হুমায়ুন আজাদের ধর্মবিরোধী প্রবচনগুচ্ছ – ০১

১. হিন্দুরা মূর্তিপূজারী; মুসলমানেরা ভাবমূর্তিপূজারী। মূর্তিপূজা নির্বুদ্ধিতা; আর ভাবমূর্তিপূজা ভয়াবহ।

২. এক-বইয়ের-পাঠক সম্পর্কে সাবধান! 

৩. যারা ধর্মের বৈজ্ঞানিক ব্যাখ্যা দেয়, তারা ধার্মিকও নয়, বিজ্ঞানীও নয়। শুরুতেই স্বর্গ থেকে যাকে বিতাড়িত করা হয়েছিলো, তারা তার বংশধর